Essay Writing - Bengali - Shawon Notes

IGCSE Bengali > Composition - Essay Writing

একটা নির্দিষ্ট বিষয়ে লেখকের নিজস্ব মনোভাব ব্যাখ্যা করাই হল রচনার উদ্দেশ্য । আইজিসিএসই পরিক্ষায় ২৫০ শব্দের রচনা লেখতে দেয়া হয় । এর প্রকৃতি বিভিন্ন রকমঃ বিবৃতিমূলক, ব্যাখ্যামূলক, বর্ণনামূলক, তত্ত্বমূলক, তথ্যমূলক প্রভৃতি । আবার narration বা বিবৃতির বৈশিষ্ট্য কখনো কখনো ত্য গল্পের আকার পায় ।

রচনা তিনটি অংশে ভাগ করা যেতে পারেঃ সূচনা, মূল বক্তব্য অর উপসংহার । সূচনা অংশে বিষয়ের আবাস বা পরিচয় থাকবে । মূল বক্তব্য বিশয়বস্ত বিস্তারিত বর্ণনা করতে হবে । উপসংহার অংশে থাকবে আলোচনার বা বর্ণনার সাদানশসরুপ যুক্তি ও সিদ্ধান্ত । রচনাটি গল্প হলে হতাত করে ব্য নাটকীয়ভাবে শুরু হতে পারে; তেমনি একটি সাধারণ বিবৃতি দিয়েই গল্পটি শেষ করা যেতে পারে, জেন শেষ হয়েও হল না ।

ভাষার ব্যাপারে সতর্ক হতে হবে । বিশেষত প্রশ্নপত্রের নির্ধারিত শব্দে রচনা যাতে সম্পূর্ণ হয় সে বিষয়ে খেয়াল রাখতে হবে । সাদু চলিত ভাষার মিশ্রন দূষণীয় । তবে গল্পে উদ্ধৃতি চিহ্ন দিয়ে প্রয়জনের খাতির আঞ্চলিক শব্দ ব্যাবহার করা যেতে পারে । তথ্যমূলক রছনায় জথাজত তথ্য সন্নিবেশ করতে হবে । বর্ণনামূলক লেখায় উপমা, তুম্লনা প্রভ্রিতির জুতসুই ব্যাবহার রছনাকে শ্রিম্নতিত করে ।

প্রভন্ধ হল প্রকৃষ্ট রচনা । তোমাদের রচনায় বরাবর এ বিষয়টির দিকে লক্ষ রাক্তে হবে । অর্থাৎ রচনার বিভিন্ন অংশ তুমি যখন বিবিন্ন অনুচ্ছেদে ভাগ করে লিখবে, তাদের মধ্যে একটা ঐক্যভাব থাকবে । একই বিষয়ের পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে মনোযোগ দেবে । মোট কথা তোমার রচনা পড়ে যেন একটা সম্পূর্ণতার আবাস পাওয়া যায় । এ কথা ঠিক, পরীক্ষার হলে নির্দিষ্ট সময়ে এত নিয়ম কানুন মেনে লেখাটা খুব কষ্টের। তবে রচনা লেখার অব্বাস থাকলে কুহব অসুবিধা হয়ে না । এই জন্য স্কুলের বার্ষিক পত্রিকায় অথবা অন্যান্য পত্রিকায় বিভিন্ন বিষয়ে লিখে তোমার অব্বাস্তা প্রানবন্ত রাখতে হবে ।

Visit the list of essay to practice.

Previous |